ন্যাশনাল গাইডলাইন অনুযায়ী, করোনার বিরুদ্ধে কার্যকর এই তিন প্রকার জিনিস।

Spread the love

DR KAZI JUI

ন্যাশনাল গাইডলাইন অনুযায়ী, করোনার বিরুদ্ধে কার্যকর এই তিন প্রকার জিনিস।

১ / ৭০% এলকোহল
২/ ব্লিচিং পাউডার দিয়ে সোডিয়াম হাইপোক্লোরাইট সলুশন
৩/ সাবান পানি বা সোপ ওয়াটার . কোনটা কি? বা কোনটা দিয়ে কি করতে পারি? .

১/ * আমরা যে হ্যান্ডওয়াশ বা স্যানিটাইজার ইউজ করবো তাতে ৭০% এলকোহল থাকা লাগবে।
* কতক্ষণ হাত ধৌত করবো? – স্যানিটাইজার দিয়ে বিশ সেকেন্ড, সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে ৪০-৬০ সেকেন্ড। হ্যা নতুন গাইডলাইন অনুযায়ী ৪০-৬০ সেকেন্ড, মানা না মানা আপনার ব্যাপার।
* হাতে ময়লা থাকলে স্যানিটাইজার ইউজ করে খুব লাভ নাই, আগে হাত ধুতে হবে, তারপর স্যানিটাইজার ইউজ করতে হবে।
* হাত ধোয়ারও নির্দিষ্ট নিয়ম আছে, ছবি বা ভিডিও দেখে নিতে পারেন গুগল/ ইউটিউব থেকে। এটা খুব গুরুত্বপূর্ণ কারণ, হাত আমরা সবাই ই ধুই, কিন্তু হাতের কিছু জায়গা আছে যেমন আঙুলের মাথা, দুই আঙুলের মাঝের ভাজ, হাতের উল্টাপাশ) এরকম কয়েকটা জায়গা মাঝে মধ্যে ঠিকমত ধোয়া হয়না।
* এলকোহল প্যাড খুব ভালো জিনিস। এটা দিয়ে বাইরে থেকে এসে মোবাইল ফোন, ঘড়ি, মানিব্যাগ, চাবি – এসব জিনিস মুছে নেওয়া যায়। না পারলে হ্যান্ড স্যানিটাইজার বা হেক্সিসল দিয়ে টিস্যু ব্যবহার করে মুছে ফেলা যায়।
২/ * ব্লিচিং পাওডার দিয়ে কিভাবে সলুশন তৈরী করবো? – কিছুই না, এক লিটার পানিতে ২ চামচ ব্লিচিং পাওডার। তবে বেশি সলুশন তৈরী করতে গেলে অবশ্যই গগলস আর মাস্ক পরতে হবে, কারণ ক্লোরিন ভ্যাপার আসতে পারে। আর মেটালিক বালতিতে না রেখে কালারফুল প্লাস্টিকের বালতিতে রাখা উচিত, বেশি তৈরী করলে।
* কতক্ষণ ইউজ করতে পারবো? – ২৪ ঘন্টা। .
* কোথায় ইউজ করবো? (i) স্প্রে করবো – ছিটকিনি, দরজার হাতল, লক,চাবি, সুইসগুলো মুছবো, জুতার উপর স্প্রে করে মুছে ফেলতে পারি। বেশি পরিমাণ এই সলুশন তৈরী করে আমরা আমাদের গাউন, গগলস, এগুলো পরিষ্কার করতে পারি। নিয়ম হলো, গাউন, ড্রেস বা গগলস আধঘণ্টা এই সলুশনে ভিজিয়ে রাখতে হবে। তারপর ধুয়ে ফেলতে হবে। তবে, এই ব্লিচিং পাউডারে ড্রেস রাখলে রং উঠে যেতে পারে বা কাপড় নষ্ট হয়ে যেতে পারে। তাই গরম পানিতে পর্যাপ্ত ডিটারজেন্ট নিয়ে একই ভাবে ওয়াশ করা যায়। কিন্তু, যেসব জায়গাতে অনেক বেশি জিনিস ওয়াশ করা লাগে সেক্ষেত্রে যদি ডিটারজেন্ট এর জোগাড় না থাকে তাহলে ব্লিচিং পাওডার সলুশন ইউজ করা হয়। বাসা – বাড়িতে ডিটারজেন্ট ইউজ করাই ভালো। . ৩/ সাবান পানি বা সোপ ওয়াটার খুব সহজলভ্য এবং মোটামুটি কম দামী।
* প্রশ্ন হলো – কোন সাবান? ডাভ, লাক্স, লাউফবয়, স্যান্ডোলিনা, কসকো,চাকা বল সাবান, কাপড় কাচা সাবান? – কাপড় কাচা সাবান না কারণ এটা অনেক ক্ষারীয়। বারবার হাত ধোয়া যাবেনা। – কসমেটিক সাবান – ডাভ, স্যান্ডোলিনা এগুলো নয় ; কারণ এগুলো ফ্যানা তৈরী করেনা বেশি। – কসকো সাবান না, কারণ একই, ফ্যানা হয়না। – লাক্স, লাইফবয় বা অন্য সাবান যেগুলো মোটামুটি ভালোই ফ্যানা তৈরী করতে পারে এগুলো ইউজ করা যায়।
* সাবান পানি তৈরী করে তাতে চশমা, গগলস, বা অন্য জিনিসগুলো ধুয়ে বা মুছে ফেলা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *