ই-মিউটেশন: অল্পদিনের মধ্যেই ৩,৬১৭টি ভূমি অফিসে ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট

Spread the love

Source: lawyersclubbangladesh.com

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল বাংলাদেশ একটি রূপান্তরের গল্প। সেটা ভূমি ব্যবস্থাপনা থেকে শুরু করে বিচার ব্যবস্থা। সাধারণ মানুষের কাছে সেবা পৌঁছে দেয়া থেকে শুরু করে কর্মসংস্থান; প্রত্যেকটি জায়গায়- শিক্ষা,স্বাস্থ্য, কর্মসংস্থান, ভূমি ব্যবস্থাপনা প্রত্যেকটি জায়গায় কিন্তু প্রযুক্তির যথাযথ ব্যবহারের ফলেই আমরা জনগণের হয়রানি, খরচ কমাতে পেরেছি। সেবাটাকে তাদের দোরগোরা থেকে এখন হাতের মুঠোয় পৌঁছে দিতে পেরেছি।

বুধবার (১০ জুন) ই-মিউটেশন উদ্যোগ বাস্তবায়নের স্বীকৃতি হিসেবে জাতিসংঘের মর্যাদাপূর্ণ ‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ অর্জন এবং ভূমি মন্ত্রণালয়ের পরবর্তী কার্যক্রম বিষয়ে আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন জুনাইদ আহমেদ পলক।

তিনি আরো বলেন, বিচার বিভাগে মামলা জটের ফলে ৩৬ লাখের বেশি মামলা নিম্ন আদালত থেকে উচ্চ আদালতে বিচারাধীন রয়েছে। এমন পরিস্থিতিতে করোনা লকডাউনে রাষ্ট্রপতির অধ্যাদেশের বলে আইসিটি বিভাগের তৈরি ‘মাই-কোর্ট’ ভার্চুয়াল কোর্টের মাধ্যমে হাজার হাজার বন্দিকে মুক্তি দেয়া গেছে। মামলা জটে থাকা এর মধ্যে ৮০ শতাংশই ভূমি সংক্রান্ত। দেওয়ানি অথবা ফৌজদারি।

ভূমি মন্ত্রণালয় এবং আইসিটি বিভাগের যৌথ প্রচেষ্টায় এই দ্বন্দ্ব, সংঘাতের নিষ্পত্তির ব্যবস্থা করা সম্ভব হয়েছে বলে মত প্রকাশ করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, প্রযুক্তির কল্যাণে মাত্র ৫ বছরে প্রায় ২০০ বছরের জমাট সমস্যার সমাধান করতে পারলাম। ভূমি ব্যবস্থাপনায় প্রযুক্তি প্রয়োগে বৈপ্লবিক পরিবর্তন ঘটেছে, যার সুবিধা দেশের প্রান্তিক মানুষ পাচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী আরো জানান, প্রধামন্ত্রী শেখ হাসিনার আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় খুব অল্প সময়ের মধ্যেই ৩ হাজার ৬১৭টি ভূমি অফিসে ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ দেয়া হবে। ইতোমধ্যেই কানেক্ট বাংলাদেশ প্রকল্পের মধ্যে এই বিষয়টি অন্তর্ভূক্ত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। ভূমি সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারীর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে ঢাকা বিভাগীয় কমিশনার মো: মোস্তাফিজুর রহমান, ভূমি সংস্কার বোর্ড চেয়ারম্যান ইয়াকুব আলী পাটোয়ারি, সাবেক ভূমি কমিশনার মাহফুজুর রহমান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ মোঃ ইউসুফ হারুন, আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, এটুইআই পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *